সরকারী সহযোগিতা পেলে মে’র প্রথম সপ্তাহেই করোনা টেষ্টে প্রস্তুত ভাসানী বিশ্ববিদ্যালয়

0

আরমান কবীরঃ করোনা ভাইরাস সনাক্তে টাঙ্গাইল মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর বায়োটেকনলোজি,জেনেটিক ইঞ্জিনিয়ারিং এবং বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগ যৌথভাবে প্রস্তুত বলে বিভিন্ন গণ মাধ্যমকে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। কতৃপক্ষ আরো জানায়, সরকার যদি প্রয়োজনীয় সহযোগীতা করে তাহলে মে মাসের প্রথম সপ্তাহেই শুরু করা যাবে করোনা সনাক্ত টেষ্ট।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয় বায়োটেকনলোজি ও জেনেটিং ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান মোঃ মাসুদার রহমান জানান, বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনলোজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ ও বায়ো কেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগ যৌথবাবে এই পরীক্ষায় প্রস্তুত।
বিশ^বিদ্যালয়ে বর্তমানে যে সুবিধা রয়েছে তা দিয়ে এখানে করোনা সনাক্তে টেষ্ট ল্যাব স্থাপন করা যাবে। শুধু একটি রিয়েল টাইম পিসিআর মেশিন, টেষ্ট কিট, রি-এজেন্ট ও সেফটি ইকুইপমেন্ট হলেই কাজ শুরু করা যাবে।
তিনি আরও জানান, বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডক্টর মোঃ আলাউদ্দিন ইতোমধ্যে রিয়েল টাইম পিসিআর মেশিন কেনার অনুমোদন দিয়েছে ।
সরকারী সহযোগিতা প্রসঙ্গে জানতে চাইলে টাঙ্গাইলের জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম বলেন, বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ চাইলে প্রয়োজনীয় পিপিই ও টেষ্ট কিট সহ প্রয়োজনীয় সহযোগীতা করা হবে।
উল্লেখ্য, জেলার জনপ্রতিনিধি ও বিশিষ্ট নাগরিকরাও মনে করেন, প্রায় ৪০ লাখ লোক অধ্যুষিত টাঙ্গাইল জেলায় স্বাস্থ্য সুরক্ষায় এখানে একটি ল্যাব স্থাপন করা অত্যন্ত জরুরী।

Leave A Reply

Your email address will not be published.