শেকৃবি রেজিস্ট্রারকে উপাচার্যের রুটিন দায়িত্ব প্রদানে মাভাবিপ্রবি শিক্ষক সমিতির প্রতিবাদ

0

মাভাবিপ্রবি প্রতিনিধি: শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এ রেজিষ্ট্রার শেখ রেজাউল করিমকে উপাচার্য এর রুটিন দায়িত্ব দেওয়ায় প্রতিবাদ জানিয়েছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। শনিবার (২৬ সেপ্টেম্বর) সমিতির সভাপতি প্রফেসর ড. মুহাম্মদ শাহীন উদ্দিন ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোঃ মাসুদার রহমান স্বাক্ষরিত এক প্রতিবাদে এ তথ্য জানানো হয়।
প্রতিবাদে বলা হয়, ‘শেখ রেজাউল করিম বিশ্ববিদ্যালয়ের একজন প্রশাসনিক কর্মকর্তা। ইতোপূর্বে উপাচার্যের শূন্য পদে শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের মাধ্যমে প্রশাসনিক কর্মকর্তাকে উপাচার্যের দায়িত্ব প্রদানের মতো ঘটনা কখনো ঘটেনি। একজন কর্মকর্তার পক্ষে কথনো প্রথিতযশা গবেষক ও শিক্ষকের রুটিন দায়িত্ব পালন সম্ভব নয়।
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি মনে করে যে, এ ধরনের আদেশ উচ্চ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান হিসেবে বিশ্ববিদ্যালয় ধারনার সাথে শুধু অসংগতিপূর্ণই নয়, বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ পদ উপাচার্য পদের প্রতিও অবমাননাকর। এ ধরনের পদক্ষেপে উচ্চ শিক্ষা ব্যবস্থায় শিক্ষা, গবেষণা ও প্রশাসনিক কার্যক্রমের সমন্বয়হীনতা ও বিশৃংখলা তৈরীর যে আশংকা দেখা দিয়েছে তাতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। এ ধরনের ঘটনা শিক্ষা ও গবেষণার সুযোগ সংকুচিত করে বর্তমান জাতীয় উন্নয়নের ধারাকেও নেতিবাচকভাবে প্রভাবিত করবে।
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এ ধরনের ঘটনার তীব্র প্রতিবাদ জানাচ্ছে এবং একই সাথে অন্যান্য সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি যারা প্রতিবাদ জানিয়েছেন তাদের প্রতি সংহতি প্রকাশ করছে। বিষয়টি অনুধাবন ও সার্বিক বিষয় পর্যালােচনা করে জারীকৃত আদেশটি প্রত্যাহার করে অনতিবিলম্বে একজন দক্ষ ও যোগ্য শিক্ষাবিদকে উক্ত বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে নিয়োগ করার জন্য জোড় দাবী জানাচ্ছে। একই সাথে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন উক্ত বিষয়টি আমলে নিয়ে যথোপযুক্ত সমাধানে কার্যকর ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করছে।’

Leave A Reply

Your email address will not be published.