শাহবাগে কৃষি ও খাদ্যমন্ত্রীর কুশপুত্তলিকা দাহ

0

নিউজ ডেস্ক : কৃষকদের ধানের ন্যায্য দাম থেকে বঞ্চিত করা এবং কৃষকের শত্রু আখ্যায়িত করে দুই মন্ত্রীর উস্কানিমূলক বক্তব্যের প্রতিবাদে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের কুশপুত্তলিকা দাহ করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন।

সোমবার (২০ মে) বিকেলে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে তারা এই কুশপুত্তলিকা দাহ করে।

কুশপুত্তলিকা দাহ পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা বলেন, দুর্নীতিবাজ মন্ত্রী ও সরকারের দুর্নীতিপরায়ণ নীতির কারণেই কৃষকদের দুর্দশা বাড়ছে। কৃষকদেরকে চরম দুরাবস্থার মধ্যে ফেলে দিয়ে কৃষিমন্ত্রী দায়িত্বজ্ঞানহীন বক্তব্য দিচ্ছেন। আজকে কৃষকদের এই বিপর্যয়ের সমস্ত দায় সরকারের। শিল্প মালিকদেরকে সস্তায় শ্রমিক যোগান দেওয়ার জন্যই কৃষকের ফসলকে অলাভজনক রাখা হয়।

তিনি বলেন, কৃষিকে লাভজনক করা ছাড়া শিল্পভিত্তি দাঁড়াবে না, বেকার সমস্যা সমাধানও সম্ভব হবে না। কৃষির লাভজনক রূপান্তরের মাধ্যমেই বাংলাদেশকে প্রকৃত উন্নতির পথে নিয়ে যাওয়া সম্ভব।

এছাড়া বক্তারা বলেন, ফলে কৃষি ও কৃষকদের বাঁচাতে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনার কোনো বিকল্প নেই। কৃষিমন্ত্রী কৃষকদের সঙ্গে ষোল কোটি জনগণের সঙ্গে মিথ্যাচার করছে। তিনি প্রকৃত কৃষক খুঁজে পাচ্ছেন না বলে মিথ্যাচার করেছেন। এই জন্য তাকে জাতির কাছে ক্ষমা চাইতে হবে। দুর্নীতিবাজ ও দায়িত্বহীন লোকদেরকে নিয়ে মন্ত্রীসভা গঠন করে সরকার দেশকে দুর্নীতি ও দুঃশাসনে সয়লাব করে চলেছে। দুর্নীতিবাজ মন্ত্রী ও সরকারের দুর্নীতিপরায়ণ নীতির কারণেই কৃষকদের দুর্দশা বাড়ছে।

বক্তারা চলতি মৌসুমে খোদ কৃষকদের কাছ থেকেই লাভজনক দামে ধান কিনতে আহ্বান জানিয়ে বলেন, কৃষকের ফসলের ন্যায্য দাম বাস্তবায়নের পথে সকল প্রতিবন্ধকতা ও সিন্ডিকেট ভেঙে ফেলতে হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক জাহিদ সুজন, সাংগঠনিক সম্পাদক সাদিক রেজা, ফেডারেশনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা সভাপতি উম্মে হাবিবা বেনজীর ও ঢাকা মহানগরের আহ্বায়ক সৈকত আরিফ প্রমুখ।

Leave A Reply

Your email address will not be published.