মসজিদ নির্মাণে অর্থ অনুদান বন্ধ ঘোষণা সৌদির

0

নিউজ ডেস্কঃ : বিশ্বব্যাপী মসজিদ নির্মাণে অর্থ অনুদান দেয়া বন্ধ করার ঘোষণা দিয়েছেন সৌদির সাবেক বিচারমন্ত্রী মোহাম্মাদ বিন আব্দুল কারিম ঈসা।

গত বৃহস্পতিবার আরারি২১ডটকমের বরাতে মিডলইস্ট মনিটর এ তথ্য জানিয়েছে।

আরাবি২১ সংবাদমাধ্যমের বরাত দিয়ে মিডলইস্ট মনিটর জানিয়েছে, অনুদান বন্ধ করে দেয়ার ঘোষণা দেয়া হলেও সৌদি আরব ইতিমধ্যে যেসব মসজিদে অর্থায়ন করেছে সেগুলো স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে নির্বিঘ্নে সম্পন্ন করা হবে। যেসব মসজিদে সৌদি আরব অর্থায়ন করেছে সেগুলোর নিরাপত্তায় স্থানীয় কর্তৃপক্ষের সহযোগিতায় মসজিদের জন্য প্রশাসনিক কাউন্সিল গঠন করবে।

তবে কী কারণে মসজিদে আর্থিক অনুদান ও সহায়তা বন্ধ করা হবে এ বিষয়ে বিস্তারিত কোনো কিছুই বলেননি সাবেক এ বিচার মন্ত্রী। তবে রাষ্ট্রীয়ভাবে এমন কোনো বার্তা এখন পর্যন্ত দেয়নি সৌদি আরব।

মোহাম্মাদ বিন আব্দুল কারিম ঈসা বলেন, বিশ্বব্যাপী ‘নিরাপত্তাজনিত করণে’ মসজিদ পরিচালনায় প্রতিনিধি নির্বাচনের ব্যবস্থা নেয়া হবে। সৌদি আরবের অর্থায়নে বিদেশে নির্মিত সব মসজিদের নিরাপত্তায় প্রশাসনিক কাউন্সিল গঠন করা হবে।

মোহাম্মদ বিন আবদুল কারিম ঈসার নেতৃত্বে পোল্যান্ডের আশউইতজ কনসেনট্রেশন ক্যাম্প পরিদর্শন করে একটি প্রতিনিধি দল। সেখানে এ কথা বলেন তিনি।

সুইস পত্রিকা লা মাতিন দিমাঞ্চে মোহাম্মাদ বিন আব্দুল কারিম ঈসা জানিয়েছে, সুইজারল্যান্ডের জেনেভায় সেখানের মুসলিমদের জন্য একটি মসজিদ নির্মাণ করছে সৌদি আরব। মসজিদটির নির্মাণ কাজও প্রায় শেষের দিকে। মসজিদ নির্মাণ শেষ হলে তা স্থানীয় সুইস মসলিম জনপ্রতিনিধিদের কাছে হস্তান্তর করা হবে । সেখানে একজন নির্বাচিত আলেম থাকা উচিত বলেও জানান তিনি।

Leave A Reply

Your email address will not be published.