ঢাকা অঞ্চলে সেরা দশে সরকারি সা’দত কলেজ

0

নিউজ ডেস্কঃ ঢাকা অঞ্চলের সেরা দশটি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে  সরকারি সা’দত কলেজ।মানসম্মত পাঠদান ও শিক্ষা সহায়ক কার্যক্রমে অবদান রাখায় এই পুরস্কার দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়।এই পারফরম্যান্স র‌্যাংকিংয়ে অ্যাওয়ার্ড পেয়েছে দেশের ৭৬ কলেজ।।

শনিবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে সেরা প্রতিষ্ঠানগুলোর প্রধানের হাতে পুরস্কার তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সকালে আয়োজিত ‘কলেজ পারফরম্যান্স র‌্যাংকিং ২০১৬ ও ২০১৭’ অ্যাওয়ার্ড ও সনদ প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. হারুন-অর-রশিদ। বিশেষ অতিথির বক্তৃতা করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন। স্বাগত জানান বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. মশিউর রহমান। রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন অনুষ্ঠান সঞ্চালনা করেন।

সেরার পুরস্কার পেল যেসব প্রতিষ্ঠান – জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭১৮টি স্নাতক (সম্মান) পাঠদানকারী কলেজের মধ্যে জাতীয় ভিত্তিক ৩১টি মানদন্ডের ভিত্তিতে নম্বর দিয়ে সেরা কলেজ নির্বাচিত করা হয়। ২৫ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে ২০১৭ সালের সেরা পাঁচ কলেজ, একটি সেরা মহিলা কলেজ, একটি সেরা সরকারি কলেজ ও একটি সেরা বেসরকারি কলেজের নাম ঘোষণা করেছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি। এ ছাড়া বিভাগভিত্তিক ১০টি করে সেরা কলেজের নামও ঘোষণা করা হয়। তবে বরিশাল, ময়মনসিংহ ও সিলেট থেকে অংশগ্রহণকারী কম থাকায় ১০টি প্রতিষ্ঠান পাওয়া যায়নি।

দেশের সেরা পাঁচটি কলেজ হচ্ছে – রাজশাহী কলেজ, বরিশালের সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ, বগুড়ার সরকারি আযীযুল হক কলেজ, পাবনার সরকারি অ্যাডওয়ার্ড কলেজ ও রংপুরের কারমাইকেল কলেজ।

জাতীয় পর্যায়ে সেরা মহিলা কলেজ হচ্ছে- লালমাটিয়া মহিলা কলেজ, সেরা সরকারি কলেজ রাজশাহী কলেজ, সেরা বেসরকারি কলেজ ঢাকা কমার্স কলেজ।

ঢাকা অঞ্চলের সেরা দশ প্রতিষ্ঠান হচ্ছে- ঢাকা কমার্স কলেজ, টাঙ্গাইলের সরকারি সা’দত কলেজ, ঢাকার তেজগাঁও কলেজ, সিদ্ধেশ্বরী ডিগ্রি কলেজ, লালমাটিয়া মহিলা কলেজ, সিদ্ধেশ্বরী গার্লস কলেজ, ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজ, কিশোরগঞ্জের সরকারি গুরুদয়াল কলেজ, হাবিবুল্লাহ বাহার কলেজ ও ঢাকার আদমজী ক্যান্টনমেন্ট কলেজ।

Leave A Reply

Your email address will not be published.