টাঙ্গাইলের কালিহাতীতে ঈদগাঁ ও গোরস্থান রক্ষায় বাঁধ নির্মাণে স্বেচ্ছাশ্রমে এলাকাবাসী

0

 

মোঃ মশিউর রহমান,টাঙ্গাইল  প্রতিনিধিঃ

টাঙ্গাইলের কালিহাতীতে লৌহজং নদীর ভাঙন থেকে দশকিয়া ইউনিয়নের মগড়া ঈদগাঁ মাঠ, গোরস্থান ও দাখিল মাদ্রাসা রক্ষার জন্য আজ শুক্রবার সকাল থেকে তিনটি গ্রামের বাসিন্দারা নিজেদের উদ্যোগে বাঁধ নির্মাণ করছেন। প্রায় সাড়ে ৩শ মিটার দীর্ঘ বাঁধ নির্মাণে ব্যয় ধরা হয়েছে প্রায় ২ লাখ টাকা। স্বেচ্ছাশ্রম ও নিজস্ব অর্থায়নে এই বাঁধ নির্মাণের কাজ চলছে।
চলতি বছরসহ গত দুই বছরে লৌহজং নদীর ভাঙনে কালিহাতী উপজেলার দশকিয়া ইউনিয়নের নদীতীরবর্তী তিনটি গ্রামের প্রায় ৩শ পরিবারের মগড়া ঈদগাঁহ মাঠ, গোরস্থান ও দাখিল মাদ্রাসা নদী ভাঙন থেকে রক্ষা পেতে স্বেচ্ছাশ্রমে এলাকাবাসী নির্মাণ কাজ শুরু করেছেন। নদীর ভাঙনে অনেক পরিবার নিঃস্ব হয়ে পড়েছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য মগড়া ঈদগাঁহ মাঠ, দাখিল মাদ্রাসা ও গোরস্থান রক্ষার জন্য ইউনিয়নবাসী নিজ উদ্যোগে ওই বাঁধ নির্মাণের উদ্যোগ নিয়েছেন।

দশকিয়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মালেক ভূঁইয়া বলেন, মগড়া ঈদগাঁহ মাঠ, দাখিল মাদ্রাসা ও গোরস্থান রক্ষার জন্য বাঁধ নির্মাণে বিভিন্ন সামগ্রী দিয়ে ভাঙন রোধে স্বেচ্ছাশ্রমে এলাকাবাসী কাজ চালিয়ে যাচ্ছে।
বাঁধ নির্মাণকাজে নিয়োজিত স্থানীয় ইউপি সদস্য মতিউর রহমান ভূঁইয়াসহ কয়েকজন জানান, এলাকার বাসিন্দাদের সঙ্গে একাত্মতা জানিয়ে ইউপি চেয়ারম্যান বাঁধ নির্মাণে আর্থিক সহায়াতার আশ্বাস দিয়েছেন। বিভিন্ন গ্রামের বাসিন্দারাও নিজেদের সামর্থ্য অনুযায়ী টাকা দিয়েছেন। এলাকার হাটবাজার থেকেও টাকা সংগ্রহ করা হচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.