আজ মাওলানা ভাসানী বিশ্ববিদ্যালয়ের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী

0

আরমান কবীরঃ টাঙ্গাইলের সন্তোষস্থ মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ । ১৯৯৯ সালের ১২অক্টোবর তৎকালীন ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা মজলুম জননেতা মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর নামে টাঙ্গাইলের সন্তোষে এ বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। বিশ্ববিদ্যালয় আইন পাস হয় ২০০১ সালের ১২জুলাই এবং অ্যাকাডেমিক কার্যক্রম শুরু করে ২০০৩ সালের ২৫ অক্টোবর।
৫৭.৯৫ একর আয়তন ভূমির উপর প্রতিষ্ঠিত এ বিশ্ববিদ্যালয়ে ৫টি অনুষদের অধীনে ১৫টি বিভাগ চালু রয়েছে। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে পাঁচ হাজার ৯৩৭জন শিক্ষার্থী, ২২১জন শিক্ষক, ২২২জন কর্মকর্তা ও ৩১৩জন কর্মচারী রয়েছে। শিক্ষার্থীদের জন্য মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান হল, আলেমা খাতুন ভাসানী হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, শহীদ জিয়াউর রহমান হল, শহীদ জননী জাহানারা ইমাম হল নামে পৃথক পাঁচটি আবাসিক হল রয়েছে।
২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মো. সিরাজুল ইসলাম বলেন, প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহন করা হয়েছে। কমূসূচির মধ্যে রয়েছে, জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন, পায়রা, ফেস্টুন ও বেলুন উড়ানো, আলোচনা সভা, কেক কাটা ও আনন্দ র‌্যালি ইত্যাদি। এছাড়া প্রতিষ্ঠাবার্ষিকীতে বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।
বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাউদ্দিন বলেন, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভাইস চ্যান্সেলর হিসেবে যোগদানের পর থেকেই অ্যাকাডেমিক, প্রশাসনিক ও অবকাঠামোগত উন্নয়নে তিনি নিরলসভাবে কাজ করছেন।

Leave A Reply

Your email address will not be published.